BANGLADESHI FOOD

শিমের বিচি

Bean seeds for blog

অনেকেরই পছন্দের সবজির তালিকায় আছে শিমের নাম। এটি খুবই সুস্বাদু ও পুষ্টিকর। শিম, শিমের বিচি এবং শিমের পাতাও শাক হিসেবে খাওয়া যায়। শিমের বিচিতে রয়েছে উচ্চমানের ফাইবার প্রোটিন, যা শরীরের জন্য খুবই প্রয়োজন।

Bean seeds for blog
শিমের বিচি

ভাত–রুটির পাশাপাশি শিমের বিচি কিংবা বিন পৃথিবীজুড়ে মানুষের অন্যতম প্রিয় খাবার। এ দেশে শীতে শিম পরিপক্ব হলে শিমের বিচি বাজারে ওঠে। এখন কোথাও কোথাও শিমের বিচি উঠলেও দাম বেশ চড়া। চট্টগ্রামসহ দেশের নানা এলাকার লোকজন শিমের বিচিকে খাইস্যাও বলে। শোল, মাগুর এসব জিওল মাছ ও বেগুন দিয়ে রান্না করা খাইস্যার তরকারি অপূর্ব। এতে রয়েছে প্রচুর আমিষ ও শর্করা। তাই শিমের বিচি শরীরে শক্তি জোগায়, পুষ্টির চাহিদাও মেটায়। আসুন জেনে নিই এর গুণাগুণ সম্পর্কে।

শিমের বিচির উপকারিতা

আমিষের ঘাটতি হলে শিম ও শিমের বিচি খেলে তা পূরণ হয়। শীমের বিচি স্নেহ জাতীয় পদার্থ। শিমের বীজ খেলে অগ্নিমান্দ্য বমি ভাব কেটে যায়। শিমের বিচির বেসন খেলে শুক্রগত দূর্বলতা দূর হয়ে যায়। শিমের বীজ বালিতে ভেজে , খোসা ছাড়িয়ে গুঁড়ো করে নিয়ে এক কাপ গরম পানিতে ভালোভাবে নেড়ে মিশিয়ে দিনে  ৩-৪ বার করে কয়েক দিন খেলে জ্বরের ঝিমুনি ও অরুচি ভাবে কেটে যায়। গোটা শিমের বিচি গুড়ো করে ৫০০ মিলি গ্রাম মাত্রায় ঠাণ্ডা পানিতে দিয়ে সকাল ও বিকেলে খেলে নাক দিয়ে রক্ত পড়া কম হয়। তাতে এ রোগ সেরে যায়।

রেসিপিঃ 

সিমের বিচি চট্রগ্রাম বিভাগের জনপ্রিয় খাবার। এই অঞ্চলের মানুষরা সিমের বিচি দিয়ে কি না খায়! কয়েকটা বেশি জনপ্রিয় খাবারের নাম হচ্ছে –
১। কবুতর দিয়ে
২। ছোট মুরগী দিয়ে
৩। কাঁচা কাঁঠালের তরকারীতে
৪। শুঁটকী মাছে (আখাউড়ার মজাদার খাবার)
৫। শিং, মাগুর মাছ দিয়ে
৬। কচুর শাক দিয়ে
৭। যে কোন শাকের সাথেই চালিয়ে দেয়া যায়

Related Posts

Leave a Reply

Your email address will not be published.